5.8 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রাশিয়ায় বিবিসি সাংবাদিকদের কার্যক্রম স্থগিত

সম্প্রতি একটি আইনের অনুমোদন দিয়েছে রাশিয়া। ওই আইনে ‘ভুয়া’ তথ্য ছড়ানো হলে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হবে।

 

বিবিসির মহাপরিচালক বলেন, আইনটির প্রতিক্রিয়ায় রাশিয়ায় বিবিসির সব সাংবাদিকের কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করছে করপোরেশন।

 

ইতোমধ্যে রাশিয়ায় বেশ কয়েকটি সংবাদমাধ্যমের শাখা বন্ধ করে দেওয়া হয়েছে বা অপারেটিং বন্ধ করতে বেছে নেওয়া হয়েছে। বিবিসি এবং ডয়েচে ভেলের মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শাখা সীমাবদ্ধ করা হয়েছে।

 

বিবিসির ডিরেক্টর জেনারেল টিম ডেভি বলেন, এই আইনে স্বাধীন সাংবাদিকতার প্রক্রিয়াকে অপরাধ হিসেবে গণ্য করা হচ্ছে। তাই রাশিয়ান ফেডারেশনের অভ্যন্তরে বিবিসির সব সংবাদকর্মী ও তাদের সাপোর্ট স্টাফদের কাজ সাময়িকভাবে স্থগিত করা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই। তবে, রাশিয়ান ভাষায় আমাদের বিবিসি নিউজ সার্ভিস রাশিয়ার বাইরে থেকে কাজ চালিয়ে যাবে।

 

তিনি আরও বলেন, ‘আমাদের কর্মীদের নিরাপত্তা সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ। আমরা শুধু কাজের জন্য তাদের ফৌজদারি প্রসিকিউশনের ঝুঁকিতে ফেলতে পারি না। আমি তাদের সাহসিকতা, সংকল্প এবং পেশাদারিত্বের প্রতি শ্রদ্ধা জানাতে চাই। আমরা বিশ্বের কাছে সঠিক, নিরপেক্ষ তথ্য তুলে ধরতে প্রতিশ্রুতিবদ্ধ। ইউক্রেন এবং সারা বিশ্বে আমাদের সাংবাদিকরা আগ্রাসন নিয়ে প্রতিবেদন অব্যাহত রাখবে।’

 

৪ মার্চ ২০২২
সূত্র: বিবিসি

এনএইচ

আরো পড়ুন

বিদেশি পর্যটকদের জন্য দ্বার খুলল জাপান

প্রধানমন্ত্রীত্বের লড়াই থেকে সরে দাঁড়ালেন বরিস জনসন

অনলাইন ডেস্ক

ইসরায়েলকে সমর্থন দেওয়ায় কোকা-কোলা নিষিদ্ধ করল তুরস্ক