11.1 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

শিক্ষাব্যবস্থা নিয়ে কনজার্ভেটিভ সরকারের ভাবনায় নতুন যোগ

নতুন সরকারী নীতির অধীনে, একটি স্বাধীন নিয়ন্ত্রক প্রতিষ্ঠান উচ্চতর শিক্ষায় বিশ্ববিদ্যালয় কোর্সগুলি নিয়ে কাজ করবে বলে সরকারের একজন মুখপাত্র সংবাদমাধ্যমের সাথে কথা বলেছেন। বর্তমান ব্যবস্থায় অনেক শিক্ষার্থীরা “হতাশ” হয়ে যাচ্ছে। শিক্ষার্থীরা শিক্ষাজীবনের কঠিন পরিশ্রমের পর ফলাফল খুঁজে নিতে ব্যর্থ হচ্ছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের এক খবরে প্রকাশ পায়।

শিক্ষা সচিব গিলিয়ান কেগান কর্তৃক ঘোষিত এই পরিকল্পনাগুলি ২০১৭ সালে থেরেসা মে দ্বারা প্রতিষ্ঠিত অগার রিভিউর অংশ। ‘থেরেসা মে সরকার’ শিক্ষা নিয়ে যে নতুন নীতিতে কাজ করতে চেয়েছিল এটার পরিকল্পিত বাস্তবায়ন করতে চায় বর্তমান সরকার।

এই প্রতিবেদনে টিউশন ফি কর্তন, শিক্ষার জন্য আরও বেশি তহবিল সরবরাহ এবং সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় সাফল্যের জন্য পর্যাপ্ত সমর্থন প্রদান সহ অসংখ্য সুপারিশের পরামর্শ দেওয়া হয়েছে।

পর্যালোচনার একটি অংশে পরামর্শ দিয়ে বলা হয়,
“যদি শিক্ষার্থীদের ফলাফলের অগ্রগতির কোনও প্রমাণ না থাকে তবে সরকারকে ন্যূনতম একটি ক্যাপ সিস্টেম চালু করা উচিত। যার মাধ্যমে যোগ্যতর শিক্ষার্থীদের বের করা সম্ভব হয়।”

ফলস্বরূপ, ঋষি সুনাক বলেন, শিক্ষার্থীদের যোগ্যতা যাচাইয়ের জন্য স্টুডেন্ট অফিস হতে পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। যাতে “নিম্ন-মানের” আগাছা বের করে দেয়া যায়।

তিনি জানান, সরকারের মূল লক্ষ্য হল শিক্ষার্থী সঠিক পথ বাতলে দেয়া। জীবনে সফল হতে বিশ্ববিদ্যালয়ে যাওয়া গুরুত্বপূর্ণ নয় বরং বিভিন্ন এপ্রেন্টিশিপ কোর্সের মাধ্যমে হাতেকলমে শিক্ষা নেয়া যায়। যা সফলতা প্রাপ্তিকে আরো সহজ করে তুলবে।

২০১৯ সালের মে মাসে অগার রিভিউতে বলা হয়, শিক্ষাকে অর্থনৈতিক উন্নতির মূল চাবিকাঠি হিসেবে নির্ধারণ করা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে হতাশা বিরাজ করে। আয়ের জন্য ডিগ্রী অর্জন প্রথা হতে বেরিয়ে আসার ব্যাপারেও রিভিউতে আলোচনা করা হয়েছে।

ইনস্টিটিউট ফর ফিসিক্যাল স্টাডিজ কর্তৃক প্রদত্ত ডেটায় দেখা যায়, অনেকক্ষেত্রে গ্রেজুয়েট সম্পন্ন করা লোকেদের চেয়ে অভিজ্ঞতার মূল্য বেশি দেয়া হয়। নির্দিষ্ট কিছু বিষয়ের কথা বলা যায় যেখানে অভিজ্ঞতার মূল্য বেশি। ক্রিয়েটিভ আর্টসে স্নাতক করা ব্যক্তি প্রায় ১৪% এর কম উপার্জন করেন একই ফিল্ডে নন-গ্রেজুয়েট অভিজ্ঞতাসম্পন্ন লোকেদের চেয়ে।

প্রতিবেদনে আরো দেখা যায় মেডিকেল গ্রেজুয়েট যেখানে বছরে প্রায় ৫২,৯০০ পাউন্ড বেতন পান সেখানে ক্রিয়েটিভ আর্টস হতে সম্পন্ন করা গ্রেজুয়েট ২১,২০০ পাউন্ড বছরে উপার্জন করতে সক্ষম।

অগার পর্যালোচনায় এই সিদ্ধান্তে পৌঁছে অনেক ছাত্ররা তাদের গ্রেজুয়েশন সম্পন্ন করার পর তাদের স্টুডেন্ট লোন পরিশোধ করতেও হিমশিম খায়। তাই সকলে ইউনিভার্সিটির কোর্স করতেই হবে এমন ব্যবস্থায় না গিয়ে সময়োপযোগী কোর্স বাছাই করা উত্তম।

এম.কে
১৯ জুলাই ২০২৩

 

আরো পড়ুন

রেড লিস্টে থাকার পরও ভারত থেকে যুক্তরাজ্যে শতাধিক ফ্লাইট

নিউজ ডেস্ক

চ্যাটজিপিটির নতুন সংস্করণ ‘জিপিটি-৪’ ছবি বুঝতে সক্ষম

নিউজ ডেস্ক

‘সন্ত্রাসবাদের কোনো শ্রেণিভেদ নেই, সবাই কঠোর শাস্তির দাবিদার’

অনলাইন ডেস্ক