9.9 C
London
May 7, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

১৮ বছর পর স্ট্রোক রোগীকে কথা বলাল এআই

একটি এআই প্রযুক্তির সাহায্যে শারীরিক উন্নতি ঘটছে প্যারালাইজ হয়ে যাওয়া মানুষদের। যে সকল মহিলা স্ট্রোকের কারণে কথা বলা বা যোগাযোগ করার শারীরিক ক্ষমতা হারিয়ে ফেলেছেন তাদের কল্যাণে কাজ করছে এই প্রযুক্তি।

স্ট্রোকের কারণে প্যারালাইজড মহিলাদের মস্তিষ্কের সংকেতকে মুখের অভিব্যক্তিতে রূপান্তর করে একটি ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে যোগাযোগ করতে সক্ষম হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা।

প্যারালাইজড রোগীদের কথোপকথনে প্রায়শই চোখের নড়াচড়া এবং শব্দ গঠনের সূক্ষ্ম অভিব্যক্তি জড়িয়ে থাকে। তাদের কথার আসল উদ্দেশ্যে ও আবেগ বুঝতে অসুবিধা হত মানুষদের। সেই ক্ষেত্রে এই প্রযুক্তি তাদের সঙ্গে কথোপকথন মসৃণ করতে সাহায্য করবে বলে মত বিশেষজ্ঞদের।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অ্যান নামের একজন মহিলা রোগীর উপর এই পরীক্ষা করা হয়েছে। এই মহিলা ব্রেনস্টেম স্ট্রোকের পর ১৮ বছরের বেশি সময় ধরে প্যারালাইজড হয়ে গিয়েছিলেন। তিনি কথোপকথন করতেন খুব ধীর গতিতে। বিশেষ মোশন ট্র্যাকিং প্রযুক্তির মাধ্যমে প্রতি মিনিটে ১৪টি শব্দ বলতে পারতেন তিনি।

সংবাদ সংস্থার খবর অনুযায়ী, আলোচ্য এআই ডিজিটাল প্রযুক্তির সহায়তায় অ্যানের কথোপকথন আগের থেকে উন্নত হয়েছে। জানা গিয়েছে, অ্যানের মস্তিষ্কের ত্বকে ২৫৩টি কাগজ-পাতলা ইলেক্ট্রোড বসিয়েছেন চিকিৎসকেরা।

অ্যান কিছুটা সুস্থ হবার পরে এআই ডিজিটাল প্রযুক্তির একটি দলের সঙ্গে যোগ দেন। উক্ত এআই প্রযুক্তির সাহায্যে তিনি বর্তমানে কাউন্সিলর হিসাবে কাজ করা শুরু করেছেন বলেও জানায় বিশ্ব গণমাধ্যম।

এম.কে
১১ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

রুশ নাগরিকদের কানাডা ভ্রমণ না করার পরামর্শ

অষ্ট্রেলিয়ার অভিবাসনে আসছে পরিবর্তন, বাড়ছে শিক্ষার্থীদের কর্মঘণ্টা

কোভিড মহামারী চলাকালীন সময়ে আইন লঙ্ঘনের মামলায় সাবেক প্রধানমন্ত্রী