11 C
London
July 15, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ইইউর সঙ্গে বাণিজ্যিক সর্ম্পক জোরদারের ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

নির্বাচনে জয়লাভের পরপরই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্যিক সর্ম্পক জোরদারের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। একই সঙ্গে বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন করার প্রয়াস চালাবেন তিনি। রোববার এডিনবার্গ সফরে যাওয়ার আগে নতুন দায়িত্ব নেয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী তার ভবিষ্যত পরিকল্পনা নিয়ে এসব কথা বলেন।

স্টারমার বলেন, তিনি স্কটল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড এবং ওয়েলসের আঞ্চলিক সরকারগুলোর সঙ্গে দ্রুত সম্পর্ক উন্নত করতে চান। এ সময় তিনি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের সমস্যাযুক্ত বাণিজ্য চুক্তির উন্নতির পরিকল্পনার কথাও উল্লেখ করেছেন।

ব্রেক্সিটের পরে করা চুক্তির কথা উল্লেখ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি যে প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের ত্রুটিপূর্ণ চুক্তির চেয়ে আমরা অনেক ভালো চুক্তি পেতে পারি।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্য, গবেষণা এবং প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করার জন্য আগামীতে আরো আলোচনা হবে। তার শীর্ষ কূটনীতিকের প্রথম বিদেশ সফর হিসেবে জার্মানি, পোল্যান্ড এবং সুইডেনে যাওয়ার মাধ্যমে এ আলোচনা শুরু হয়েছিল বলে জানান স্টারমার।

এদিকে স্টারমারের দুইজন মন্ত্রী একটি ন্যাটো বৈঠকের জন্য প্রস্তুতি নিচ্ছেন। আগামী সপ্তাহে এ বৈঠক অনুষ্ঠিত হবে। সেইসঙ্গে দলের বড় জয়ের পর থেকেই প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে আঞ্চলিক সরকারগুলোর নেতাদের সঙ্গে দেখা করেছেন। তিনি দাবি করেছেন, তার ভিন্নভাবে রাজনীতি করার ইচ্ছে আছে। মতানৈক্যকে সহযোগিতায় পরিণত করতে স্কটিশ ফার্স্ট মিনিস্টার জন সুইনির সঙ্গে দেখা করেছেন স্টারমার।

অতীতের রাজনীতিকে কর্মক্ষমতা এবং স্বার্থের রাজনীতি বলে মন্তব্য করে সমর্থকদের উদ্দেশ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন,আমরা স্কটল্যান্ডের প্রতিটি একক ব্যক্তির সেবা করব। আমরা সবসময় মনে রাখব বর্তমান সরকারের রাজনীতি হলো জনসেবা ও মান পুনরুদ্ধারের রাজনীতি।

সূত্রঃ এপি

এম.কে
১০ জুলাই ২০২৪

আরো পড়ুন

লন্ডনের হোটেলে চুরির অভিযোগে ২ কিশোর ভাইয়ের বিরুদ্ধে পরোয়ানা

অনলাইন ডেস্ক

প্রয়োজনে তালেবানের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য: বরিস জনসন

ইন্ডিভিজুয়াল সেভিং অ্যাকাউন্ট (ISA)

নিউজ ডেস্ক