4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ধর্ষক ও খুনিদের বিয়ে বন্ধের আইন!

যারা ধর্ষণ ও খুনের মতো অপরাধে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত তারা কেউ বিয়ে করতে পারবে না। এমনই আইন আনতে চলেছে ব্রিটেন সরকার। আগামী সপ্তাহেই এই বিল পেশ করা হতে পারে। বিরোধিতার সম্ভাবনা থাকলেও ডাউনিং স্ট্রিট আত্মবিশ্বাসী এই বিল পাশ করাতে অসুবিধা হবে না।

টোরি দলের এমপি ও ডেপুটি প্রাইম মিনিস্টার ডমিনিক রাবের এই বিলে বলা হয়েছে, যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত খুনি ও ধর্ষকরা কখনও বিয়ে করতে পারবে না। সিরিয়াল কিলার লেভি বেলফিল্ড বিয়ের আরজি জানিয়েছিল আদালতে। সেই সময় ডমিনিক জানিয়েছিলেন, এমন প্রস্তাব অভাবনীয়। এই ধরনের প্রস্তাবে সাড়া দেওয়া উচিত হবে না যদি না গুরুতর নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের সমাধান না করা হয়।

এরপরই এই সংক্রান্ত বিলটি তৈরি করেন ডমিনিক রাব। যা আগামী কয়েকদিনের মধ্যেই পেশ করা হবে। ক্যাবিনেটের সহকর্মীদের উদ্দেশে লেখা তার একটি চিঠি ফাঁস হয়ে গিয়েছে সংবাদমাধ্যমে। সেখানে তাকে এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে। উল্লেখ্য, গত বছর ব্রিটেনের ৬০ জন অপরাধী বিয়ের আবেদন করেছে।

আগেই বিলটি পেশ করার কথা ছিল। কিন্তু আশঙ্কা রয়েছে, ইউরোপিয়ান কনভেনশনের মানবাধিকার সংক্রান্ত আইনের ১২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী একে চ্যালেঞ্জ করা হতে পারে। ওই অনুচ্ছেদে বিয়ের অধিকারের কথা বলা হয়েছে। কিন্তু তবুও ডাউনিং স্ট্রিট আত্মবিশ্বাসী আইনটি প্রণয়ন করার ব্যাপারে।

আরো পড়ুন

আন্তর্জাতিক দুর্নীতিতে জড়িত ২২ ব্যক্তি যুক্তরাজ্যে নিষিদ্ধ

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে নার্সিং সেক্টরে কাজ করতে অনিচ্ছুক কর্মীরা

মুড়ি মুড়কির মতো বিতরণ করায় কেয়ার ভিসা নিয়ে সংসদে সরকারের সমালোচনা