9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

বেলারুশে আশ্রয় নিয়েছেন মার্কিন পার্লামেন্টে দাঙ্গায় অভিযুক্ত ইভান নিউম্যান

গত বছর যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে দাঙ্গায় অংশ নেওয়ার সন্দেহে ক্যালিফোর্নিয়ার এক ব্যক্তিকে বেলারুশে আশ্রয় দেওয়া হয়েছে। দাঙ্গার অভিযোগে অভিযুক্ত হওয়ার পর ৪৮ বছর বয়সী ইভান নিউম্যান মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে যান। তিনি প্রথম ইউক্রেনে বসতি স্থাপন করেছিলেন। এরপর তিনি বেলারুশে আশ্রয় দাবি করেন। তার দাবি, মার্কিন যুক্তরাষ্ট্রে “রাজনৈতিক নিপীড়নের” সম্মুখীন হয়েছেন তিনি।

 

নির্বাচনে পরাজিত হয়ে উগ্রবাদী সমর্থকদের গত বছরের ৬ জানুয়ারি ওয়াশিংটনে জড়ো করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের ফলাফল নিয়ে কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে ক্যাপিটল হিলে হামলা চালায় উগ্রবাদী ট্রাম্প সমর্থকেরা। ব্যাপক তাণ্ডবে পুলিশসহ বেশ কয়েক জন নিহত হয়। ওই ঘটনায় অভিযুক্ত ছিলেন ইভান নিউম্যান।

 

বেলারুশের এক কর্মকর্তা জানিয়েছেন, নিউম্যানকে অনির্দিষ্টকাল সেদেশে থাকার অনুমতি দেওয়া হয়েছে। অনুমতি পাওয়ার পর বেলারুশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেলটাকে দেওয়া এক প্রতিক্রিয়ায় নিউম্যান বলেন, তার মিশ্র অনুভূতি হচ্ছে।

 

নিউম্যান বলেন, ‘বেলারুশ আমাকে গ্রহণ করায় আমি আনন্দিত। কিন্তু নিজের দেশে সমস্যার পরিস্থিতিতে থাকায় আমি হতাশ।’

 

গত বছরের জুলাইয়ে নিউম্যান ছয়টি বিভিন্ন অভিযোগে অভিযুক্ত হন। এসব অভিযোগের মধ্যে রয়েছে সহিংস প্রবেশ এবং পুলিশের ওপর হামলা। তার বিরুদ্ধে দুই পুলিশকে ঘুষি দেওয়ার অভিযোগ রয়েছে।

 

২৬ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

আইপিএল ছেড়ে যাচ্ছেন একের পর এক ক্রিকেটার

অনলাইন ডেস্ক

ঋষি সুনাকই হচ্ছেন নতুন প্রধানমন্ত্রী

আগাম জরিপে এগিয়ে সাদিক খান

অনলাইন ডেস্ক